Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন

পাতা

এক নজরে

             জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি সরকারি দপ্তর।

              এ দপ্তরের তত্ত্বাবধানে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম এবং মৌলিক সাক্ষরতা প্রকল্প(৬৪ জেলা) ২টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

      ১।  আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম কমসূচী ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ, বালিয়াডাঙ্গী ও হরিপুর উপজেলায় বাস্তবায়ন করা হবে। এ কমসূচীর আওতায় প্রতি উপজেলায় সর্বোচ্চ 70 টি প্রাথমিক শিক্ষা কেন্দ্রের মাধ্যমে বিদ্যালয় বর্হিভূত এবং বিদ্যালয় থেকে ঝরে পড়া  8- 14 বছর বয়সের শিশুদেরকে প্রাথমিক শিক্ষা গ্রহনের জন্য দ্বিতীয় বার সুযোগ দেয়া এবং আনুষ্ঠানিক শিক্ষার মূলধারায় ফিরে নিয়ে আসা ।

        ২।  মৌলিক সাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা) ঠাকুরগাঁও জেলার রানীসংকৈল  উপজেলায় বাস্তবায়ন করা হবে। এ কমসূচীর আওতায় প্রতি উপজেলায় সর্বোচ্চ 300 টি শিখন কেন্দ্র এর মাধ্যমে 15- 45 বছরের বয়স্ক নিরক্ষর জনগোষ্টিকে সাক্ষরতা প্রদান করা হবে। প্রতি কেন্দ্রে 30 জন পুরুষ ও 30 জন মহিলা নিরক্ষর শিক্ষার্থীকে আলাদা ভাবে পুরুষ শিক্ষার্থীর জন্য পুরুষ শিক্ষক ও মহিলা শিক্ষার্থীর জন্য মহিলা শিক্ষিকার মাধ্যমে পাঠদান কার্যক্রম চালানো হবে। এখানে 9০০০ জন পুরুষ এবং 9০০০ জন মহিলা মোট 18000 জন নিরক্ষরকে সাক্ষরতা প্রদান করা হবে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)